We sincerely thank Zarreen Reza and Mir Mohammad Jaber for this translation! Click here for English.


বিশ্বকে অর্থনৈতিক ও মহামারীর হুমকি হতে রক্ষার্থে বিশ্বব্যাপী বিপুলহারে বিভিন্ন প্রকার করোনাভাইরাস (কোভিড-১৯) অ্যাপ্লিকেশন তৈরি হচ্ছে ।

সাম্প্রতিককালে নির্মিত প্রযুক্তিগত সমাধানগুলির তথ্য গোপনীয়তার নিয়ম মেনে চলা এবং ভবিষ্যতে জনসাধারনের সরবরাহকৃত তথ্যর যাতে কোনরকম অপব্যবহার না হয় তা সুনিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাধারন অ্যাপ্লিকেশন ডেভেলপারদের তুলনায় তথ্যর গোপনীয়তা রক্ষায় দক্ষ ডেভেলপারদের সংখ্যা বেশ কম, যার কারনে প্রযুক্তি নির্মাণের ক্ষেত্রে তথ্যর গোপনীয়তা বজায় রাখার বিষয়টি সহজেই উপেক্ষিত হওয়া সম্ভব।

এই অ্যাপ্লিকেশনগুলির কার্যকারিতা সর্বাধিকীকরণের চাবিকাঠি হল তথ্যর গোপনীয়তা। উদাহরণস্বরূপ, করোনাভাইরাসের বিস্তার-শনাক্তকারী অ্যাপ্লিকেশনগুলির সত্যিকারের কার্যকারিতা তখনি নিশ্চিত হবে যখন তা উপযুক্ত সংখ্যক ব্যবহারকারীর কাছে পৌঁছাতে সক্ষম হবে।

OpenMined হল ৭,৩০০ এর অধিক ইঞ্জিনিয়ার, গবেষক, লেখক এবং সফটওয়্যার ডেভেলপারদের নিয়ে গঠিত একটি সম্প্রদায় যা ওপেন-সোর্স কোড এবং বিনামূল্যে শিক্ষার মাধ্যমে প্রাইভেসি রক্ষণশীল কৃত্রিম-বুদ্ধিমত্তা (AI) নির্ভর প্রযুক্তি তৈরিতে যে সকল সম্ভাব্য প্রতিবন্ধকা আছে সেগুলো যথাসম্ভব দূর করতে অঙ্গিকারবদ্ধ।

নিজেদের দক্ষতা, ওপেন-সোর্স কোড, শিক্ষার সামগ্রী এবং সাংগঠনিক অবকাঠামো সরবরাহের মাধ্যমে OpenMined বিশ্বজুড়ে কোভিড-১৯ অ্যাপ্লিকেশন ডেভেলপারদের বিপুল সংখ্যক ব্যবহারকারীর তথ্যর গোপনীয়তা বজায় রেখে সর্বোচ্চ কার্যকর অ্যাপ্লিকেশন তৈরির ক্ষেত্রে সাহায্য করতে সক্ষম।


গত বেশ কয়েক সপ্তাহ ধরে বিশ্বজুড়ে কোভিড-১৯ এর বিস্তার নিরীক্ষণ এবং এর গতি ধীর করার জন্য  তথ্য অবকাঠামোর পাশাপাশি বিভিন্ন মোবাইল এবং ওয়েব অ্যাপ্লিকেশনের দ্রুত নির্মাণ লক্ষ্য করা যাচ্ছে।  সকলের সম্মিলিত লক্ষ্য হল মূলতঃ এই রোগের বিস্তার এবং একই সাথে এর দ্বারা সৃষ্ট অর্থনৈতিক প্রভাব হ্রাস করা। লোকেশান-ট্র্যাকিং অ্যাপ্লিকেশনগুলি ইতোমধ্যে বড় ধরনের উদ্বেগ প্রকাশ করেছে যে এই র‍্যাপিড-টেক অ্যাপগুলি স্থায়ীভাবে বিশ্বের বিশাল জনসংখ্যার গোপনীয়তা নষ্ট করবে।

স্পষ্টত, বর্তমান পরিস্থিতিতে কোভিড-১৯ এর ক্ষতি নিয়ন্ত্রণ করতে চলমান এবং দীর্ঘমেয়াদী পদক্ষেপ প্রয়োজন। তাই সাম্প্রতিককালে নির্মিত প্রযুক্তিগত সমাধানগুলির তথ্য গোপনীয়তার নিয়ম মেনে চলা এবং ভবিষ্যতে জনসাধারনের সরবরাহকৃত তথ্যর যাতে কোনরকম অপব্যবহার না হয় তা সুনিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রয়োজনীয়তার ডাকে সাড়া দিয়ে কোভিড -১৯ মহামারীর প্রতিক্রিয়া লাঘবে কার্যরত টেক-কমিউনিটির জন্য OpenMined বিনামূল্যে কোড এবং শিক্ষা সরবরাহ করছে।

যদিও প্রতিভাবান ডেভেলপার এবং বিশেষ করে লোকালয়-ভিত্তিক বড় পরিসরের অ্যাপ নির্মাণে পারদর্শী ডেভেলপারের সংখ্যা প্রচুর, ব্যবহারকারির গোপনীয়তা বজায় রেখে অ্যাপ নির্মাণে দক্ষ ডেভেলপারের সংখ্যা সে তুলনায় বেশ নগণ্য।

OpenMined নিজেদের দক্ষতা, ওপেন-সোর্স কোড, বিনামুল্যে শিক্ষার সামগ্রী এবং লজিস্টিক অবকাঠামো সরবরাহের মাধ্যমে বিশ্বজুড়ে কোভিড-১৯ অ্যাপ্লিকেশন ডেভেলপারদের তাদের সম্ভাব্য বিপুল সংখ্যক ব্যবহারকারীর গোপনীয়তা বজায় রেখে সর্বোচ্চ কার্যকর অ্যাপ্লিকেশন তৈরির ক্ষেত্রে সাহায্য প্রদান করছে।

মূলত, OpenMined নিম্নোক্ত বিষয়গুলি নিয়ে কাজ করছে,

১। ফ্রি, ওপেন-সোর্স কোড প্রদান – যা দিয়ে ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষণশীল প্রযুক্তি তৈরি করা যাবে। যথাসম্ভব কার্যকারিতা সরবরাহ করার জন্য কোড বেসটিতে বৈশিষ্ট্যমূলক উপাদান (Individual Components) এবং হোয়াইট-লেবেল অ্যাপ্লিকেশন উভয়ই অন্তর্ভুক্ত করা আছে।

২। অ্যাপ ডেভেলপার এবং সংশ্লিষ্ট সকলের জন্য শিক্ষা প্রদান – যাতে করে যথাযথ নাগরিক গোপনীয়তা বজায় রেখে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিয়মের আওতায় থেকে তাদের হয়ে কিভাবে এসব অ্যাপ তৈরি করা উচিত ও কিভাবে তা করা সম্ভব সে বিষয়ে সকল পক্ষ অবগত থাকেন।

অ্যাপগুলো জরুরি-ভিত্তিতে প্রয়োজন। এই মুহূর্তে গোপনীয়তা বজায় রাখার প্রতি গুরুত্ব আরোপ কেন দরকার?

মৌলিক স্বাধীনতা এবং মানবাধিকার রক্ষার বাইরে, কোভিড-১৯ অ্যাপ্লিকেশন বিল্ডারদের কেন এই মুহূর্তেই গোপনীয়তার বিষয়ে যত্ন নেওয়া দরকার তার পেছনে মূলত দুটি কারণ রয়েছে:

প্রথম এবং সর্বাধিক গুরুত্বপূর্ণ কারণ হল গণতান্ত্রিকভাবে এই অ্যাপ্লিকেশনগুলিকে সফলভাবে স্থাপনের জন্য ব্যবহারকারীর সম্মতি অন্যতম প্রধান চ্যালেঞ্জ। উদাহরণস্বরূপ, করোনাভাইরাসের বিস্তার-শনাক্তকারী অ্যাপ্লিকেশনগুলির সত্যিকারের কার্যকারিতা এর উপযুক্ত সংখ্যক ব্যবহারকারীর কাছে পৌঁছানোর উপর অনেকাংশে নির্ভরশীল। আমরা  ইতোমধ্যে বিভিন্ন রাজনৈতিক কাঠামোতে এসকল অ্যাপের সফলতা প্রাপ্তি দেখেছি, তবে আমাদের এটাও মাথায় রাখতে হবে যে জাতিভেদে সরকার ও গোপনীয়তার প্রতি মানুষের দৃষ্টিভঙ্গিতে ভিন্নতা আছে। তথ্য ব্যবহারের ক্ষেত্রে নিশ্চয়তা যেমন “এই অ্যাপ আপনার ডেটা কখনোই ক্লাউড (cloud) এ আপলোড করবেনা” – এ ধরনের নিশ্চয়তা ব্যবহারকারিদের মনে আরো বেশী মাত্রায় বিশ্বাস ও নির্ভরশীলতা স্থাপনের ক্ষেত্রে সাহায্য করবে। গোপনীয়তা সংরক্ষণশীল সিস্টেম খুবই কার্যকর সিস্টেম।

পরবর্তী কারণটি হল একটি প্রত্যক্ষ চ্যালেঞ্জ। গোপনীয়তা রক্ষা না করে স্বল্প সময়ে নির্মিত তথ্য অবকাঠামোতে বিপুল পরিমানে ব্যক্তিগত ডেটা স্থাপন করা হলে তা ভবিষ্যতে ডেটাসমূহের অপব্যবহারের বিশাল সুযোগ সৃষ্টি করে দিবে, সিকিউরিটি বিশেষজ্ঞদের ভাষায় যাকে বলা হয় honey-pot। একথা সত্যি যে একেবারে নিখুঁতভাবে সুরক্ষিত সফ্টওয়্যার তৈরি করা প্রায় অসম্ভব, বিশেষত যখন তা খুব দ্রুত সময়সীমার মধ্যে নির্মিত এবং স্থাপিত হয় (যেমন মহামারী চলাকালীন)। সুতরাং, যথাসম্ভব কম পরিমানে ব্যক্তিগত ডেটা পুঞ্জিভূত করাই ভাল - বিশেষত যখন আমাদের লক্ষ্য হচ্ছে দ্রুত সময়ে প্রোটোটাইপ অ্যাপ্লিকেশন তৈরি করে তা বিপুল সংখ্যক লোকের কাছে পৌঁছানো।

তার উপর, যেহেতু এটি একটি বিশ্বব্যাপী মহামারী, সেহেতু শত শত স্বতন্ত্র সংস্থা, দেশ ও রাজ্য তাদের নিজস্ব সংস্করণের কোভিড-১৯ অ্যাপ্লিকেশন প্রয়োগ এবং অনুমোদন করবে। এটি একটি ভাল দিক - কেননা অ্যাপের বৈচিত্র্য বিভিন্ন ধরনের নিরাপত্তা ঝুঁকি মোকাবেলা এবং কিছু মুষ্টিমেয় অনিরাপদ সিস্টেমের কার্যকারিতা হ্রাস করে সামগ্রিক সুরক্ষার উন্নতি  নিশ্চিত করবে। অ্যাপগুলিতে গোপনীয়তা সংরক্ষণ প্রযুক্তি প্রয়োগ করে আমরা তথ্য সুরক্ষা নিশ্চিত করার পাশাপাশি ডেটা কেন্দ্রীয়করণ এবং একত্রিতকরণের সুবিধাগুলি যেমন আদায় করতে পারি, তেমনিভাবে ব্যবহারকারিদের স্বতন্ত্র স্বাধীনতাও বহাল রাখতে পারি।

ঠিক আছে, আমি COVID-19 এর একটি এপ তৈরি করছি এখন। OpenMined সেক্ষেত্রে আমাকে কি দিতে পারে?

বেশিরভাগ COVID-19 এর এপ্লিকেশনগুলো তিন ধরনের তথ্য উৎস ব্যবহার করে তৈরি করা হচ্ছে। পরম অবস্থান (জিপিএস স্থানাংক), আপেক্ষিক অবস্থান (আপনি কাদের আশে-পাশে ছিলেন) এবং যাচাই করে দেখা লোকেরা নির্দিষ্ট কোন গ্রুপের কি-না, সেটা বয়সের ভিত্তিতে গ্রুপ করা হতে পারে কিংবা তাদের পরীক্ষা করা হয়েছে কি-না বা তাদের টিকা প্রদান করা হয়েছে কি-না সেই ভিত্তিতেও।

OpenMined থেকে আমরা কি চাচ্ছি:

  • এই তথ্যগুলো যে বিভিন্ন/বিচিত্র উৎস থেকে নেয়া যাবে তা প্রদর্শন করা এবং  ডেভলপারদেরকে এমন একটা অবকাঠামো প্রদান করা যার মাধ্যমে তারা সঠিক সম্মতিতে তথ্য সংগ্রহ করতে পারে। সুতরাং, ব্যবহারকারীদের বিশ্বাস স্থাপন এবং অনুবর্তিতার মাধ্যমে যেন এপ্লিকেশনটি যতোটুকু সম্ভব কার্যকরী হয়।
  • ডেভলপাররা তাদের  অ্যাপ্লিকেশন তৈরিতে এই ৩ ধরণের ডেটা ব্যবহার করে কীভাবে  তাদের ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করে তা দেখান। এটি অ্যাপের উপর বিশ্বাস এবং অনুবর্তিতা বাড়ানোর জন্য খুবই গুরুত্বপূর্ণ, যা কি-না এই অ্যাপগুলোর কার্যক্ষমতার জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ। অতএব, এটা নিশ্চিত করে অ্যাপটি একই সাথে সবচেয়ে কার্যকরী এবং সবচেয়ে বেশি গোপনীয়তা রক্ষাকারী অ্যাপ।

অধিকন্তু, আমাদের ওপেন-সোর্স কোড প্রদানের মাধ্যমে আমরা দ্বিগুণভাবে সাহায্য করছিঃ  

  • ডেভলপাররা এখন খুব সহজেই গোপনীয়তা রক্ষাকারী পদ্ধতি তাদের এপ্লিকেশনে সংযুক্ত করতে পারবেন — যা কি-না পূর্বে সাধ্যের বাহিরে ছিল অথবা অপারদর্শীদের জন্য নক্সা করা অনেক সময় সাপেক্ষ ছিল।
  • উপরন্তু, ডেভলপারদের সোর্স কোডের সাথে এর উপাদান সমূহ এবং পরিপূর্ন এপ্লিকেশনে প্রবেশাধিকার আছে। এটি তাদেরকে অনুমতি দেয়  তাদের প্রতিষ্ঠান, দেশ এবং রাজ্য এর চাওয়া অনুযায়ী  চিকিৎসা, আইনগত এবং নিরাপত্তা ক্ষেত্রে প্রয়োজনীয় পরিবর্তন আনতে। দলগুলোকে এবং প্রতিষ্ঠানগুলোকে নিজেদের টেক সলিউশন তৈরি করার জন্য, পৃথক উপাদান এবং সম্পূর্ণ white-label  এপ্লিকেশনস প্রদানের মাধ্যমে, আমরা তাদেরকে প্রয়োজনীয় গোপনীয়তা রক্ষাকারী পদ্ধতি বাস্তবায়নে ক্ষমতাপ্রাপ্ত হয় যা কি-না অন্যথা সম্ভব ছিল না।

বিষয়টাতে গুরুত্ব আরোপ করতে, একটি নির্ধারিত অ্যাপ এবং একটি নির্ধারিত অবকাঠামো তৈরি করে দেয়া OpenMined এর লক্ষ্য নয়। বরং, আমাদের লক্ষ্য হলো প্রাথমিক প্রতিবন্ধকতা কমিয়ে আনা যেন পৃথিবীর সকল অ্যাপ ডেভলপাররা সঠিক জ্ঞানে এবং সরঞ্জামে ক্ষমতাপ্রাপ্ত হয়, শুধুমাত্র যতো দ্রুত সম্ভব অ্যাপ তৈরি না করতেই  বরং তা ব্যাধীর ও অর্থনৈতিক প্রভাবের ক্ষতি দূরিকরনেও কার্যকরী হয়।

দারুন - আমি কোথা থেকে শুরু করতে পারি?

ডেভলপারদের জন্যঃ

সরকারি কর্মকর্তাদের জন্য যারা অ্যাপসের অনুমোদন প্রদান করে থাকেন কিংবা অগ্রাহ্য করে থাকেনঃ

  • যদি কোন অ্যাপ সম্পর্কে আপনার প্রশ্ন থাকে যেটা কি-না আপনি অনুমোদন প্রদান করতে যাচ্ছেন অথবা COVID-19 এপের গোপনীয়তা বিষয়ে আপনার কোন প্রশ্ন থেকে থাকে, আমাদেরকে এখানে জিজ্ঞাসা করতে পারেন -  Covid-19 Technical Collaboration Channel কিংবা ইমেইলে - covid@openmined.org.

গোপনীয়তা এবং নিরাপত্তায় পারদর্শী যারা সাহায্য করতে চানঃ

  • প্রযুক্তিগত উপদেশ সম্বলিত আমাদের নথি, Maximising Privacy and Effectiveness in COVID-19 Apps.
  • এই ব্লগপোস্টে কোনকিছুর সংযুক্তিতে এবং সম্পাদনায় যদি আপনার কোন পরামর্শে থাকে কিংবা আমাদেরকে সাহায্য করতে চান, তবে এখানে - Covid-19 Technical Collaboration Slack Channel পোস্ট করুন।

দাতাদের জন্যঃ

আমাদেরকে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

সময় যদি কোন সমস্যা না হতো, তবে OpenMined ইতিমধ্যেই তার বিস্তৃত স্বেচ্ছাসেবক সম্প্রদায় ব্যবহার করে পরিষেবা সাধারণ জনগণের কাছে পৌছে দেয়ার জন্য ভাল অবস্থানে ছিল। ৭৩০০+ প্রকৌশলী, গবেষক, বিপণনকারী এবং হ্যাকার নিয়ে OpenMined সম্প্রদায় ওপেন সোর্স কোড এবং বিনামূল্যে শিক্ষার মাধ্যমে প্রাইভেসি রক্ষণশীল কৃত্রিম-বুদ্ধিমত্তা (AI) নির্ভর প্রযুক্তি তৈরিতে যে সকল সম্ভাব্য প্রতিবন্ধকা আছে সেগুলো যথাসম্ভব দূর করতে অঙ্গিকারবদ্ধ। বর্তমানে আমাদের ৮-টি ডেভলপমেন্ট দল আছে, ৬-টি কমিউনিটি দল এবং ২-টি গবেষক দল রয়েছে যেখানে প্রতি সপ্তাহে ১০০+ মানুষ মিটিং করে।

যাহোক, আমাদের প্রকৌশলিদের একটা বড় অংশই সেচ্ছাসেবক হিসেবে সীমিত সময় তাদের প্রজেক্টে কাজ করে। এমনকি এই স্বেচ্ছাসেবকদের মধ্যেও, অনেকে তাদের নিজস্ব এবং পেশাগত জীবনে উল্লেখযোগ্য স্থানচ্যুতি অনুভব করছেন (চাকরি হারানো, কর্মক্ষেত্রে স্থান হারানো, অতিরিক্ত পারিবারিক বোঝা ইত্যাদি)। অনেকেই সাহায্য করতে চান কিন্তু পারেন না এবং যারা সাহায্য করতে পারেন তারা সীমিত সময়ের জন্য পারেন।

এছাড়াও, বর্তমান মহামারী কখন বন্ধ হবে তা কেউ জানে না। অনুমান করা যায় যে জনসাধারণের জন্য প্রতিষেধক টিকা উন্মুক্ত হতে আরো ১৮ থেকে ২১ মাস লেগে যেতে পারে। সমাজে স্বাভাবিক জীবনযাত্রা কখন ফিরে আসবে তা অনুমান করা আরো দুষ্কর। আমরা বিশ্বাস করি ৬-মাসের খুব দ্রুতগতির ও শক্তিশালী উন্নয়ন এবং শিক্ষার প্রচেষ্টা  covid এর তথ্য ও প্রায়োগিক অবকাঠামোতে গভীর প্রভাব ফেলতে পারে।

আমাদের ডেভলপমেন্ট (কোডিং) এবং শিক্ষা (লিখা) সম্প্রদায়দ্বয়ের পূর্ণকালীন এবং খন্ডকালীন  সময়কে আরো দীর্ঘমেয়াদি করে (৬ মাসের জন্য) আপগ্রেড করার ক্ষমতা অর্জন করাই আমাদের চাওয়া। আমাদের সদস্যদের জীবনে স্থিতিশীলতা প্রদানের মাধ্যমে, আমরা তাদের দ্রুততম উপায়ে কোড রিসোর্স এবং শিক্ষাগত সামগ্রী (কীভাবে রিসোর্সগুলো ব্যবহার করতে হবে) সরবরাহের দিকে মনোনিবেশ করতে পারি।

আমাদের কোডবেজে আপনার অবদান রাখার যদি পর্যাপ্ত সময় না থাকে, কিন্তু এরপরও আপনি সাহায্য করতে চান, তবে আমাদের Open Collective-এর সমর্থক হতে পারেন। সমস্ত রকম অনুদান বিশ্ববাসীর গোপনীয়তা রক্ষার জন্য আমাদের এই গুরুত্বপূর্ণ মিশনে কাজ করতে থাকা সম্প্রদায়কে সমর্থন করার কাজে ব্যয় হয়; যা সঙ্কটের এই মুহূর্তে বিশেষত গুরুত্বপূর্ণ!

OpenMined’s Open Collective পেজের মাধ্যমে অনুদান প্রদান করুন